ডার্ক চকলেট, না বিষ? জানুন আসল সত্যটা

Empire Diaries in Bangla বিষাক্ত জিনিসের অস্তিত্ব পাওয়া গেলো ডার্ক চকলেটে

Featured Reports

Editor's Picks

Ratna

June 6, 2023: ডার্ক চকলেট এই শব্দটা গুগল সার্চ-এ গিয়ে টাইপ করলেই প্রথম যে লিঙ্কগুলো পাবেন সেগুলোর প্রায় সবই বলছে ডার্ক চকলেট কতটা ভালো, তার উপকারিতা, খেলে স্বাস্থ্য কতটা ভালো হবে, শরীরে কি কি উপকারে আসবে ইত্যাদ ইত্যাদি। কিন্তু যেটা সার্চ ইঞ্জিন বলছে না সেটা হচ্ছে এই ডার্ক চকোলেটের কেমিকাল কম্পোসিশন অর্থাৎ ঠিক কি কি রয়েছে এই ডার্ক চকলেট-এ।

আর তা নিয়মিত খেলে শরীরে কি কি ধরণের জটিলতা আসতে পারে। একটি তদন্ত হয়েছে সম্প্রতি। করেছে কনজিউমার রিপোর্টস নামের একটি মার্কিন সংস্থা। এরা বিভিন্ন কনজিউমার সংস্থার সঙ্গে যুক্ত। তদন্তে জানা গিয়েছে ঘনঘন ডার্ক চকলেট খাওয়া শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। কারণ এর মধ্যে রয়েছে লেদ আর ক্যাডমিয়াম। লেদ আর ক্যাডমিয়াম, দুটোই ‘ভারি ধাতু’র অন্তর্ভূক্ত।

আপনি নিয়মিত ভারি ধাতু উদরস্থ করলে তার ফল মারাত্মক হতে পারে। বাসা বাঁধতে পারে নানাধরণের গুরতর অসুখ। বিশেষত, শিশু এবং গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এর প্রভাব মারাত্মক। ডার্ক চকলেটের মাধ্যমে এই দুই ভারি ধাতু নিয়মিত খাওয়া সেই কারণে যথেষ্ঠ বিপজ্জনক বলে জানিয়েছে অনুসন্ধানের রিপোর্ট। তদন্তকারী সংস্থার নিযুক্তদের বিশ্লেষণ জানিয়েছে, ডার্ক চকলেট বারগুলোয় যে পরিমাণ লেদ আর ক্যাডমিয়ামের অস্তিত্ব খুঁজে পাওয়া গেছে সেটা অনুমোদিত সীমার চেয়ে বেশি!

MORE VIDEO REPORTS

গোটা পৃথিবী জুড়ে এই ডার্ক চকলেট বারের ব্যবসা রমরমিয়ে চলছে। বৈজ্ঞানিকরা ২৮টি ডার্ক চকলেটের বার নিয়ে পরীক্ষায় বসেছিলেন। প্রত্যেকটিতে পাওয়া গিয়েছে লেদ আর ক্যাডমিয়ামের অস্তিত্ব। তাদের বক্তব্য, পরিমাণ অল্প হলেও, শরীরে এই বিষাক্ত ভারী ধাতু প্রবেশ করলে অসুস্থতা বিপজ্জনক পর্যায়ে পৌঁছে যেতে পারে। আরও একটি অনুসন্ধানে ২৩টি চকলেট বার পরীক্ষা করে বিজ্ঞানীরা জানিয়েছেন যে কোনও বয়ষ্ক মানুষ গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়তে পারেন যদি রোজ এক আউন্স করেও চকলেট তার শরীরে প্রবেশ করে। লেদ আর ক্যাডমিয়ামের মধ্যে যে কোনও একটি ধাতুই সেক্ষেত্রে মানুষকে বিছানায় শুইয়ে দেওয়ার পক্ষে যথেষ্ঠ।

কী অসুখ দনা বাঁধতে পারে? বয়ষ্কদের ক্ষেত্রে হাই-ব্লাড প্রেশার, কিডনির অসুখে আক্রান্ত হওয়া, প্রজননের সমস্যা হওয়া, স্নায়ুর রোগ, শিশুদের ক্ষেত্রে আই-কিউ কমে যাওয়া, এমনকী, যুবক, যুবতীরা নিয়মিত কালো চকলেট খেলে,মস্তিষ্কের বৃদ্ধি ba development আটকে যেতে পারে। পরীক্ষিত ওই ২৩টি ডার্ক চকলেটের মধ্যে পাঁচটিতে ক্যাডমিয়াম আর লেদের পরিমাণ অনুমোদিত সীমার চেয়ে বেশি। তদন্ত থেকে একটা স্বস্তিদায়ক এবং অন্যরকম তথ্যও পেয়েছেন বিজ্ঞানীরা। ২৮টি-কে পরীক্ষা করে পাঁচটি ডার্ক চকলেট বারে লেদ আর ক্যাডমিয়ামের পরিমাণ কম পেয়েছেন বিজ্ঞানীরা।

এর মানে, চকলেট কোম্পানিগুলো কিন্তু পারে এরকম ডার্ক চকলেটের বার তৈরি করতে যেগুলো খাওয়া শরীরের পক্ষে নিরাপদ এবং তাতে কোম্পানিগুলোর ব্যবসাও কিন্তু ভালই হয়। ২০১৪-য় একটি স্বেচ্ছাসেবী সংস্থা ‘অ্যাজ ইউ স’ (এইওয়াইএস) চকলেট কোম্পানিগুলোর বিরুদ্ধে একপ্রকার আন্দোলন শুরু করে. এদের দাবি ছিল কর্পোরেটদের নৈতিক দায়িত্ব পালন করতে হবে।আট বছর ধরে চলেছিল ম্যারাথন তদন্ত। যেখানে পরিষ্কার লেখা রয়েছে চকলেট তৈরির কাঁচা মাল ব্যবহারে লেদ আর ক্যাডমিয়ামের প্রয়োজন নেই, অনেক কম খরচে স্বাস্থ্যকর ও সুস্বাদু চকলেট বার তৈরি করা সম্ভব।

কিন্তু ক্যাডমিয়াম কীভাবে বাদ দেওয়া যাবে? তদন্ত জানিয়েছে, কোকো গাছের বীজ এবং তারপর কোকো ফল ক্যাডমিয়ামের পুরোটাই শুষে নেয়! কোকো ছাড়া চকলেট কীভাবে হবে? তাই চকলেট আর ক্যাডমিয়ামের বিচ্ছেদ প্রায় অসম্ভব।

👉 Subscribe now: https://cutt.ly/BT4TBBk
👉 Read more on our website : https://cutt.ly/jT4IBrv
Join our WhatsApp Broadcast list. Send ‘get updates’ on 9821045739 to stay informed.

Because NEWS IS NOT WHAT YOU ARE TOLD, BUT WHAT YOU ARE NOT. Share Empire Diaries’ work and spread the word.

Support Our Journalism:
Donate To The Only Impartial News Media in The Country. Donate directly to EMPIRE DIARIES HDFC Bank Current AC No.: 50200078483948, IFSC Code: HDFC0000028, Email: writetoempirediaries@gmail.com; GPay: 9748134095 ====================================================================

Let’s stay connected!

DON’T FORGET TO FOLLOW US ON:
Facebook ✔ https://www.facebook.com/empirediaries
Twitter ✔ https://twitter.com/diaries_empire
Website ✔ https://empirediaries.com/

Journalism is a form of activism, information activism. Support us to keep news independent! See you with our next report! Stay tuned!

Email is still the best way to avert censorship. Subscribe here to get the updates whenever we publish a report/article:

Share

Related Posts

More Related news

organic baby food

ভারতে ১ লক্ষ ধানের বৈচিত্র গায়েব! ঘুরে দাঁড়াচ্ছেন কৃষকরা

কিভাবে হারিয়ে গেলো সুস্বাদু,পুষ্টিকর আর খাদ্যগুন সম্পন্ন ধানের বৈচিত্র! গড়বেতার প্রদ্যুৎ, মৌসুমীর উদ্যোগে ফিরছে বহু হারিয়ে যাওয়া দেশি ধান।

COMMENTS & DISCUSSION

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

Support Our Journalism

Why is our journalism unique? It’s because we don’t take a single rupee as ad money from foreign companies, domestic monopolies, governments, political parties, and NGOs. The only support we need and take is from critical-thinking readers like you. Because when you pay us, it doesn’t come with any hidden agenda. So, make a donation, and help our journalism survive.

Join Our Email Subscription List

For news that the mainstream media is hiding from you

Share

GET UNCENSORED NEWS!

Email is still the best way to bypass censorship. Enter your email ID below, and get our latest reports – uncensored!

WhatsApp Update

Also, WhatsApp ‘Get updates’ to 9821045739, and get links to our work on your phone.